রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৮:২০ |
শিরোনামঃ
কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো বিটেশ্বর ইউনিয়ন উন্নয়ন ফোরাম কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো বিটেশ্বর ইউনিয়ন উন্নয়ন ফোরাম বান্দরবান জেলাতে সুপেয় পানির সংকট, প্রকল্পের নামে শতকোটি টাকা লুটপাট সীতাকুণ্ডে সুরাঙ্গন খেলাঘর আসরের দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে শ্রীমঙ্গল থানার পুলিশের অভিযানে ০৮ কেজি গাজাসহ গ্রেফতার ২ নওগাঁয় চোরাই মদ বিক্রির দায়ে তিনজন গ্রেফতার শ্রীমঙ্গলে জমে উঠেছে উপজেলা নির্বাচনীয় আমেজ ইসলামের প্রাথমিক যুগ লালমনিরহাটে অন্যতম ফসল ভুট্টা হলেও নেই প্রসেসিং কেন্দ্র ও সংরক্ষণাগার বান্দরবানে নাগরিক পরিষদের নেতা কাজী মুজিবের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল
  • HOME
  • ক্রিকেট
  • কি কারণে ফিলিস্তিনের পাশে দাঁড়াতে পারছেন না ওছমান খাজা
  • কি কারণে ফিলিস্তিনের পাশে দাঁড়াতে পারছেন না ওছমান খাজা

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    ভারতের মাটিতে স্বাগতিকদের স্বপ্নভঙ্গ করে রেকর্ড ষষ্ঠ বিশ্বকাপ জয়ের পর এবার সাদা পোশাকের লড়াইয়ে নামছে অস্ট্রেলিয়া। আগামীকাল পার্থে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি হবে প্যাট কামিন্সের দল। এই ম্যাচের আগেই ফিলিস্তিনিদের সমর্থনে একটি উদ্যোগ নিয়েছিলেন অজি ওপেনার উসমান খাজা। যদিও আইসিসির নিয়মের বেড়াজালে আশাহতই হতে হচ্ছে তাকে।

    ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১২ হাজারেরও বেশি। নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি ধ্বংসযজ্ঞের প্রতিবাদ জানাচ্ছেন অনেকেই। ক্রীড়াঙ্গনেও যার নজির দেখা যাচ্ছে।

    ফিলিস্তিনিদের প্রতি সমর্থনে পার্থ টেস্টে একটি বিশেষ বার্তা সম্বলিত জুতা পরতে চেয়েছিলেন খাজা। অজি ওপেনার এই ম্যাচের আগে অনিশীলনেও সেই একই জুতা পরেছিলেন। খাজার জুতায় লেখা বার্তাটি ছিল, ‘স্বাধীনতা একটি মানবাধিকার, প্রতিটি জীবনের মূল্য সমান’।

    তবে মূল ম্যাচের দিন এই বার্তা সম্বলিত জুতা পরে খাজা মাঠে নামতে পারবে না বলে জানিয়েছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। কামিন্স বলেন, ‘আমার মনে হয়, এটা আমাদের দলের শক্তিশালী দিক যে দলের প্রত্যেকের নিজস্ব মতামত ও ভাবনা আছে। আজ উজির (খাজা) সঙ্গে এই প্রসঙ্গে কথা বলেছি। আমি মনে করি না, তার এ নিয়ে কোনো হইচই করার উদ্দেশ্য ছিল। কিন্তু আমরা তার পাশে আছি। আইসিসি তাদের নিয়মের বিষয়টি সামনে এনেছে। যে নিয়ম উজি জানত কি না, তা আমি জানি না।’

    আইসিসির নিয়মানুযায়ী, সংস্থাটির অনুমতি ছাড়া কোনো ক্রিকেটার বা ম্যাচের দায়িত্বরত কর্মকর্তা কোনো ধরনের বার্তাসংবলিত পোশাক, খেলার সরঞ্জাম ব্যবহার করতে পারবেন না। এর আগে ২০১৪ সালে ইংলিশ ক্রিকেটার মঈন আলীকে, ‘সেভ গাজা, ফ্রি প্যালেস্টাইন’ রিস্টব্যান্ডের পরায় নিষিদ্ধ করেছিল আইসিসি।

    খাজার এমন পদক্ষেপ বিতর্ক ছড়াতে পারে বলেই ধারণা করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত খাজা স্লোগানসংবলিত জুতা পরে মাঠে নামতে পারছেন না। এদিকে, অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে খাজা দাবি করেছিলেন, তিনি আইসিসির কোনো নিয়ম ভাঙছেন না। এটা ক্রিকেট অস্ট্রেলিয়ার এলজিবিটি ও আদিবাসী সম্প্রদায়ের পাশে থাকার মতো।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    পাকিস্তানের দল ঘোষণায় নাটকীয়তা
    খালেদের বোলিং নৈপুন্যে প্রথম সেশন বাংলাদেশের
    মুগ্ধতা ছড়ানো ২২ গজের নায়ক তামিম ইকবালের জন্মদিন আজ
    মাশরাফি ও সিলেট স্ট্রাইকার্স; কি পাচ্ছে সিলেট?
    চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের নেতৃত্বে শুভাগত হোম
    লন্ডনে যাচ্ছেন সাকিব এমপি হওয়ার পর।
    ২০০ টাকায় দেখা যাবে বিপিএল, অনলাইনেও পাওয়া যাবে টিকিট
    শামিকে টেক্কা দিতে আসছেন ভাই কাইফ
    নোটিশ :