বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৫:০৮ |
শিরোনামঃ
সিলেটে যাত্রীবেশী ছিনতাই চক্রের ২ সদস্য আটক করা হয়েছে ভুট্টা তুলতে না যাওয়ায় হাতীবান্ধায় দিনমজুরের মাথা ফাটালেন ভুট্টা চাষী শরীয়তপুরে মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থী ও দেশ টিভি, ভোরের পাতার এবং দেশ প্রতিদিনের সাংবাদিকের ওপর হামলা ভাতগাঁও শিক্ষা নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ মসজিদ ছুয়ে আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইউপি সদস্য সোবাহানকে ভোট দেয়ার প্রতিশ্রতি দিলেই পাওয়া যাবে সরকারি চালের স্লিপ বিনোদনের নতুন আকর্ষণ এখন সীতাকুণ্ড গুলিয়াখালি সমুদ্র সৈকত ফুলছড়িতে নিরাপদ বিদেশযাত্রা বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত নরসিংদীর শিবপুর ও রায়পুরা ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪ চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলায় ২য় ধাপের উপজেলা নির্বাচন বড়াইগ্রামে হার পাওয়ার প্রকল্পের প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান
  • HOME
  • অপরাধ
  • নির্বিচারে তালগাছ কেটে ফেলায় পরিবেশবাদীদের মানববন্ধন
  • নির্বিচারে তালগাছ কেটে ফেলায় পরিবেশবাদীদের মানববন্ধন

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    মোঃ রুহুল আমিন পারভেজ জেলা প্রতিনিধিঃ

    জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার নিশ্চিন্তা বাজার থেকে পাঠানপাড়া বাজার রাস্তার পাশে প্রায় ৫০ টি তালগাছসহ প্রায় ১০০ টি গাছের মাথা কেটে ফেলেছে পল্লী বিদ্যুৎ সমিতির লোকজন। নির্বিচারে এসব গাছের মাথা কেটে ফেলার প্রতিবাদে পরিবেশবাদী, সামাজিক সংগঠন উজ্জ্বল নক্ষত্র ফাউন্ডেশন ও শুভ সংঘ এর আয়োজনে মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে শতাধিক স্বেচ্ছাসেবী ও সাধারন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

    সোমবার (২রা অক্টোবর) বিকেল সাড়ে ৪ টায় উপজেলার নিশ্চিন্তা-পাঠানপাড়া সড়কে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

    এ সময় সেচ্ছাসেবীরা জানান, বেশ কিছুদিন জয়পুরহাট পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় উপজেলার গণমঙ্গল বাজার সাব স্টেশনের বিদ্যুৎ সঞ্চালন লাইনের নিচের বা পাশের ঝুঁকিপূর্ণ গাছের ডাল পালা পরিষ্কারের কাজ চলছিল। আজ সোমবার সকাল থেকে গণমঙ্গল বাজার সাব স্টেশন থেকে পাঠানপাড়া বাজার রাস্তার পাশের সঞ্চালন লাইন পরিষ্কার করতে গিয়ে ঝুঁকিপূর্ণ নয় অথচ পরিবেশ বান্ধব ও বজ্রপাত নিরোধক তালগাছের ডালসহ মাথা একেবারে কেটে ফেলেছে। যা অন্যায় এবং পরিবেশের অন্য হুমকি স্বরূপ। এই ব্যাপারে প্রশাসনের কোনো ভ্রুক্ষেপ না থাকায় তারা মানববন্ধনের মাধ্যমে প্রশাসনের কাছে বিষয়টি তুলে ধরেছেন।

    স্থানীয় একজন জানায়, এই তালগাছগুলি ১০-১২ বছর আগে রোপন করা হয়েছিলো। আর এই বিদ্যুতের লাইন টানা হয়েছে ২/৩ বছর আগে। তালগাছ বজ্রপাত নিরোধক ও পরিবেশ বান্ধব অথচ পল্লী বিদ্যুতের লোকজন আজ সকাল ১১ টার দিকে এসে শুধু ডাল না কেটে তালগাছের মাথাসহ কেটে ফেলেছে। তারা কাজটি ঠিক করেনি।

    পরিবেশবাদী ও শুভ সংঘের সভাপতি এম রাসেল আহমেদ বলেন, আমরা পরিবেশ রক্ষায় দীর্ঘদিন যাবত তাল বীজ সহ পরিবেশ বান্ধব বিভিন্ন ধরনের গাছ রোপন করে চলেছি এবং এসবের পরিচর্যায়ও কাজ করছি। কিন্তু কিছু অসচেতন মানুষ এসবের মূল্য না বুঝে বৃক্ষ নিধন করছে। এই বিদ্যুতের খাম্বাগুলো পোঁতার সময় আমরা প্রতিবাদ করেছিলাম যাতে গাছের উপর দিয়ে লাইন না টেনে গাছ থেকে একটু দূরে পোঁতা হয়। কিন্তু তারা আমাদের কথা শোনেনি। আজও গাছগুলোর মাথা কাঁটার সময় আমরা বাঁধা দিয়েছি কিন্তু তারা শুনেনি।

    উজ্জ্বল নক্ষত্র ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আমানুল্লাহ আমান বলেন, তারা বিদ্যুতের সঞ্চালন লাইন পরিষ্কারের নামে ঝুঁকিপূর্ণ নয় এমনও শত শত বৃক্ষ নিধন করছে। সরকার সামাজিক বনায়ন বৃদ্ধিকল্পে কোটি কোটি টাকা খরচ করে রাস্তা-ঘাট, বাঁধে বৃক্ষ রোপণ করছে রোপণের করছে এবং জনগণকে উৎসাহিত করতে বিনামূল্যে গাছ বিতরণ করছে। অথচ কতিপয় অসচেতন লোকজন নির্বিবারে বৃক্ষ নিধন করছে। আমরা এই মানববন্ধনের মাধ্যমে পরিবেশ রক্ষায় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি এবং এমন কর্মকান্ডের জন্য তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    অশ্লীল এডিট, পাবনায় ৪ ফেসবুকপেজ এডমিন গ্রেপ্তার
    শালিকার সঙ্গে পরকীয়া জেরে দুলাভাই খুন গ্রেফতার ৩
    চট্টগ্রাম মেডিকেলে রোগীকে ধর্ষণ : যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
    ১০ বছর পালিয়ে থেকেও রক্ষা পেলেন না হত্যা মামলার আসামী আতিয়ার
    স্বেচ্ছাসেবক দল নেতা হত্যা মামলায় গ্রেফতার ৩
    ছিনতাইকারী কবলে পড়ে গুরুতর আহত
    Police identity robbery, 1 more arrested in Karnaphuli
    পুলিশ পরিচয়ে ডাকাতি, কর্ণফুলীতে গ্রেপ্তার আরও ১
    র‌্যাব-৫ পৃথক মোবাইল কোর্ট পরিচালনা করে ১২ সদস্যের দালাল চক্রকে গ্রেফতার
    নোটিশ :