বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৫:২১ |
শিরোনামঃ
চলে গেল রেমাল রেখে গেল অনেক ক্ষত রেমাল‘র প্রভাবে ভারি বর্ষণে দীঘিনালায় নিম্নাঞ্চল প্লাবিত উপজেলা প্রশাসনের ত্রান বিতরণ সপথ অনুষ্ঠানেই বাঘিনী কন্যার পরিচয় দিলেন – সুমি: সীতাকুণ্ডে ১৪টি মামলার আসামি জয়নাল আবোদীন মিনু ৫০৪পিছ ইয়াবাসহ গ্রেপ্তার। বিজয়নগরে এবার ২০ কোটি টাকার লিচু বিক্রির লক্ষ্য উপকূলে চলছে ঘূর্ণিঝড় রিমালের ব্যাপক তান্ডব ! বাংলাদেশ ওয়ার্ল্ড ভিশন কাহারোল এপির আয়োজনে শিশুদের জন্মদিন উদযাপন ও উপহার বিতরণ হাতীবান্ধায় সরকারি সেলাই মেশিন বিক্রি করলেন ইউপি সচিব নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন: এমপি নিক্সনকে শোকজ দীঘিনালায় মেরুং ইউনিয়ন পরিষদ কর্মপরিকল্পনা কর্মশালা
  • HOME
  • সারাদেশ
  • পাট চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়েও মাথায় হাত কৃষকের
  • পাট চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়েও মাথায় হাত কৃষকের

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    পদ্মা সেতু উদ্ধোধনের পর শরীয়তপুরসহ দক্ষিণাঞ্চলে বেড়েছে কৃষি পণ্য উৎপাদন। জেলায় এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পাট উৎপাদন হয়েছে। এদিকে গত বছরের তুলনায় এ বছর পাটের দাম মণ প্রতি ৬০০ থেকে ৮০০ টাকা কম। একদিকে সার, বীজ, শ্রমিকসহ সব কিছুর দাম বৃদ্ধি অন্যদিকে পাটের ন্যায্যমূল্য না পাওয়ায় কৃষকদের মাথায় হাত উঠেছে। 

    সম্প্রতি জেলার সদর উপজেলার আংগারিয়া, জাজিরা উপজেলার কাজীরহাট, নড়িয়ার ডগ্রী বাজার, গোসাইরহাট, সখিপুরসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে কৃষকরা বিক্রির জন্য পাট নিয়ে আসলেও বাজারে ক্রেতার সংখ্যা কম।

    জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ বছর জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল ৩০ হাজার ৫০০ হেক্টর জমিতে। কৃষি বিভাগের পরামর্শে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে কৃষকরা পাট চাষ করেছেন ৩০ হাজার ৭১০ হেক্টর জমিতে। এর মধ্যে দেশীয় জাতের পাট চাষ হয়েছে ৩ হাজার ৫০ হেক্টর, তোষা জাতের ২১ হাজার ৮০০ হেক্টর, কেনাফ জাতের ৩ হাজার ৯৮০ হেক্টর এবং মেশতা জাতের ১ হাজার ৮৮০ হেক্টর জমিতে।

    জেলার সদর উপজেলার আংগারিয়া, জাজিরা উপজেলার কাজীরহাট, নড়িয়ার ডগ্রী বাজার, গোসাইরহাট, সখিপুরসহ বিভিন্ন বাজারে ভোর রাত থেকে শুরু হয় পাট বিক্রি। ভোর থেকে কৃষকরা ইঞ্জিনচালিত নৌকা, ভ্যান, ট্রাকযোগে বাজারে পাট নিয়ে আসেন। বাজারে বিক্রেতার তুলনায় ক্রেতার সংখ্যা কম দেখা যায়। কৃষকরা পাট নিয়ে এসে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকেন।

    আংগারিয়া হাটে পাট বিক্রি করতে আসা কৃষক লুৎফর রহমান ঢালীর সঙ্গে কথা হয় ঢাকা পোস্টের। তিনি বলেন, প্রতি মণ পাট চাষ করে বাজার পর্যন্ত নিয়ে আসতে খরচ হয়েছে প্রায় ১ হাজার ৮০০ টাকা। কিন্তু বাজারে পাটের মূ্ল্য ১ হাজার ৫০০ থেকে সর্বোচ্চ ২ হাজার টাকা। এত কষ্ট করে পাট চাষ করলাম, কিন্তু এখন ন্যায্য দাম পেলাম না।

    কাজীর হাটে পাট বিক্রি করতে এসেছেন কৃষক সালাউদ্দিন মোল্লা। তিনি ঢাকা পোস্টকে বলেন, গত বছর পাটের দাম ভালোই ছিল। এবছর কৃষকের মূলধন ফিরে পাওয়া কষ্টকর। বাজারে এখন প্রতি মণ পাটের মূল্য সর্বোচ্চ ২ হাজার টাকা। সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার টাকা প্রতি মণ পাট বিক্রি করতে পারলে লাভবান হতে পারতাম। এখন মূলধন নিয়ে বাজার থেকে ফিরতে পারলেই খুশি হব।

    হেলাল উদ্দিন সরদার গোসাইরহাটের চাপকাঠি গ্রামের কৃষক। ১৬ শতাংশ জমিতে তোষা জাতের পাট চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে ৫ হাজার টাকা। ১৬ শতাংশ জমিতে তার পাট হয়েছে আড়াই মণ, যা তিনি ৪ হাজার ২০০ টাকায় বিক্রি করেছেন। হেলাল উদ্দিন সরদার ঢাকা পোস্টকে বলেন, গত বছর পাট ন্যায্য মূল্য পেয়েছিল কৃষকরা। কৃষি বিভাগের পরামর্শে তাদের থেকে তোষা পাটের বীজ নিয়ে চাষ করেছিলাম। আমার সাড়ে চার মাস পরিশ্রম বৃথা হয়ে গেছে। ন্যায্য মূল্য পেলে লাভবান হতে পারতাম। সরকার যদি পাটের মূল্য নির্ধারণ করে দিত তাহলে ভালো হতো।

    কাজিরহাট বাজারে পাইকারি পাট ক্রয় করেন হাজী দেলোয়ার মাদবর। তিনি ঢাকা পোস্টকে বলেন, পাটের বর্তমান যে দাম তা দিয়ে কৃষক, পাইকার কেউ লাভবান হয় না। গুদাম ভর্তি করে পাট রেখে দিয়েছি। মোকামে চাহিদা একেবারেই নেই। অথচ গত বছর এই সময় আমার গুদাম ঘরে কোনো পাটই ছিল না। মোকামে চাহিদা কম হওয়ায় পাইকাররাও কিনতে চায় না।

    সখিপুরের মোল্লারহাট বাজারের পাইকার আশরাফ উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, এবছর পাটের দাম তুলনামূলক কম। এখন ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৮০০ টাকায় প্রতি মণ পাট কিনতে পারি। সামনের দিনে এই দাম আরও কমবে। কৃষক, পাইকার সবাই লোকসানে রয়েছে এবছর।

    জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. রবীআহ নূর আহমেদ ঢাকা পোস্টকে বলেন, সরকারের পক্ষ থেকে কৃষকদের বিনামূল্যে বীজ, সার বিতরণ করেছে কৃষি বিভাগ। এ বছর তোষা জাতের পাট বেশি চাষ হয়েছে। মৌসুমের শুরুতে কৃষকরা পাটের ন্যায্যমূল্য পেয়েছে। কৃষকদের কাছে এখনও পাট মজুদ রয়েছে। পাটের দাম তুলনামূলক কম হওয়ায় কৃষকরা লোকসান গুণছেন। আশা করছি শিগগিরই পাটের ন্যায্য দাম পাবেন কৃষকরা।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    রেমাল‘র প্রভাবে ভারি বর্ষণে দীঘিনালায় নিম্নাঞ্চল প্লাবিত উপজেলা প্রশাসনের ত্রান বিতরণ
    বিজয়নগরে এবার ২০ কোটি টাকার লিচু বিক্রির লক্ষ্য
    বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ, চরম দুশ্চিন্তায় জেলেরা
    এসএসসির ফল প্রকাশ আগামীকাল রবিবার
    মানিকগঞ্জের পাইলট সন্তান চট্টগ্রামে নিহত
    কর্ণফুলীতে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, পাইলটের মৃত্যু রাতে নদী থেকে বিমানটি উদ্ধার
    হজ কর্মসূচি – ২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
    দেশের বিভিন্ন জায়গায় কালবৈশাখী ঝড়ের পূর্ভাবাস দেওয়া হয়েছে
    নোটিশ :