সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:০০ |
শিরোনামঃ
রেমালে তেঁতুলিয়া নদীর তীরের বাসিন্দাদের কান্না তাহিরপুরে প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী থাকলেও শিক্ষক নেই স্কুল তালাবদ্ধ বাগেরহাটের মোংলায় যাত্রীবাহী ট্রলার ডুবি সারা দেশের সাথে হাতিয়ার নৌ-যোগাযোগ বন্ধ ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে আশুলিয়া জনজীবন বিপর্যস্ত দ্বীপ জেলা ভোলার ৭৪ টি অঞ্চল এর মানুষ পানিবন্দি পীরগাছায় জমিজমা কেন্দ্র করে চাচাতো ভাই নিহত আটক এক নওগাঁর পত্নীতলায় নিয়োগ বোর্ড গঠনের এক মাস পার হলেও নিয়োগপত্র না পাওয়ার অভিযোগ সিরাজগঞ্জে জাহানারা উচ্চ বিদ্যালয় জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান রামপালে পিক-আপের ধাক্কায় চতুর্থ শ্রেণির শিক্ষার্থী নিহত
  • HOME
  • উপজেলা সংবাদ >> স্বাস্থ্য
  • প্রতিবন্ধী ব্যাক্তিদের স্বনির্ভর করে গড়ে তুলতে হবে…….সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু এমপি
  • প্রতিবন্ধী ব্যাক্তিদের স্বনির্ভর করে গড়ে তুলতে হবে…….সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু এমপি

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

     

    মিজানুর রহমান
    স্টাফ রিপোর্টার কুমিল্লা

    সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু এমপি বলেছেন, দারিদ্র ও ক্ষুধামুক্ত সমাজ এবং স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠায় এ দেশের প্রতিবন্ধী জনগণকে উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের মাধ্যমে স্বনির্ভর করে গড়ে তুলতে হবে।

    প্রতিমন্ত্রী আজ রাজধানীর জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে ৩২ তম আন্তর্জাতিক ও ২৫ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

    প্রতিমন্ত্রী বলেন, একসময় মনে করা হতো, প্রতিবন্ধীতা অভিশাপের কারন। আধুনিক বিজ্ঞান বলে, এটি অভিশাপ নয় বরং মানুষের ধরাছোঁয়ার বাইরে জিনগত ও নানাবিধ প্রাকৃতিক কারনে মানুষ প্রতিবন্ধী হয়, পরিবার ও সমাজে অসচেতনতার কারনে তাঁরা একসময় দূর্বিষহ জীবনযাপন করেছে। এখন, তাঁরা স্বাভাবিক মানুষের মত মর্যাদাপূর্ণ জীবন যাপন করছে। সরকার প্রতিবন্ধীতা শনাক্তকরণ করে সুবর্ণ কার্ডের বিপরীতে ভাতা, শিক্ষা উপবৃত্তি ও অনুদানসহ নানাবিধ সুযোগ প্রদান করছে।

    প্রতিমন্ত্রী আরও বলেন, প্রতিবন্ধীরা এখন আর পিছিয়ে নেই। সরকারের নানামুখী উদ্যোগের কারনে তাঁরা সমাজের মূলধারায় এসেছে। শিক্ষা, কর্মসংস্থান সব ক্ষেত্রে সমানভাবে অংশগ্রহন করছে।
    প্রতিমন্ত্রী প্রতিবন্ধীদের জন্য সরকারের বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পে সম্পর্কে আলোকপাত করতে গিয়ে বলেন, গত ১৪ নভেম্বর ২০২৩ সাভারে প্রায় সাড়ে চারশত কোটি টাকা ব্যয়ে আধুনিক ক্রীড়া কমপ্লেক্স তৈরির কাজ উদ্বোধন করা হয়েছে। ০৮ বিভাগে এনডিডি ব্যাক্তিদের জন্য সমন্বিত আবাসন ও পূনর্বাসন কেন্দ্র তৈরি হচ্ছে। বিভিন্ন কর্মমুখী প্রশিক্ষণ প্রকল্পে প্রতিবন্ধীরা অগ্রাধিকার পাচ্ছেন।

    এর আগে প্রতিমন্ত্রী বিভিন্ন ক্যাটাগরীতে নির্বাচিত প্রতিবন্ধী ব্যক্তিদের হাতে সম্মাননা ও পুরস্কার তুলে দেন।
    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ খায়রুল আলম সেখ।

    দিবসটির উদযাপনের অংশ হিসেবে বিভিন্ন দপ্তর /সংস্থা ও বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান ফাউন্ডেশন চত্ত্বরে আয়োজিত তিনদিব্যাপী মেলায় স্টল পরিচালনা করছে।
    এবারে দিবসটির প্রতিপাদ্য ছিলো, প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সম্মিলিত অংশগ্রহণ, নিশ্চিত করবে এসডিজি অর্জন।

    ছবি: পিআইডি

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    তাহিরপুরে প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী থাকলেও শিক্ষক নেই স্কুল তালাবদ্ধ
    ইউপি সদস্যকে কুপিয়ে জখম করায় তরুণকে পিটিয়ে হত্যা
    সীতাকুণ্ডে ২৫ হাজার শিক্ষার্থীকে ইংরেজিতে কথা বলা শেখাবে উপজেলা প্রশাসন
    লক্ষ্মীপুরে ৬ নম্বর বিপদ সংকেত
    কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো বিটেশ্বর ইউনিয়ন উন্নয়ন ফোরাম
    বান্দরবান জেলাতে সুপেয় পানির সংকট, প্রকল্পের নামে শতকোটি টাকা লুটপাট
    সীতাকুণ্ডে সুরাঙ্গন খেলাঘর আসরের দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে
    শ্রীমঙ্গল থানার পুলিশের অভিযানে ০৮ কেজি গাজাসহ গ্রেফতার ২
    নোটিশ :