রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৯:৪৩ |
শিরোনামঃ
কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো বিটেশ্বর ইউনিয়ন উন্নয়ন ফোরাম কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো বিটেশ্বর ইউনিয়ন উন্নয়ন ফোরাম বান্দরবান জেলাতে সুপেয় পানির সংকট, প্রকল্পের নামে শতকোটি টাকা লুটপাট সীতাকুণ্ডে সুরাঙ্গন খেলাঘর আসরের দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে শ্রীমঙ্গল থানার পুলিশের অভিযানে ০৮ কেজি গাজাসহ গ্রেফতার ২ নওগাঁয় চোরাই মদ বিক্রির দায়ে তিনজন গ্রেফতার শ্রীমঙ্গলে জমে উঠেছে উপজেলা নির্বাচনীয় আমেজ ইসলামের প্রাথমিক যুগ লালমনিরহাটে অন্যতম ফসল ভুট্টা হলেও নেই প্রসেসিং কেন্দ্র ও সংরক্ষণাগার বান্দরবানে নাগরিক পরিষদের নেতা কাজী মুজিবের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল
  • HOME
  • ক্রিকেট >> খেলাধুলা
  • বিশ্বকাপের প্রথম ১০ দিনে নতুন যত রেকর্ড
  • বিশ্বকাপের প্রথম ১০ দিনে নতুন যত রেকর্ড

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    ভারতের মাটিতে চলছে ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় আসর ‘আইসিসি মেনস ক্রিকেট বিশ্বকাপ’। টুর্নামেন্ট শুরুর পর থেকেই চলছে নানা বিতর্ক। গ্যালারিতে দর্শক না থাকা, স্বাগতিকদের সুবিধামতো পিচ তৈরি, উদ্বোধনী অনুষ্ঠান না থাকা কিংবা সাংবাদিকদের ভিসা না দেওয়ার মত বিভিন্ন কাজে সমালোচতি হয়েছে এবারের বিশ্বকাপ। তবুও খেলা চলছে সমানতালে। হচ্ছে রেকর্ডও। 

    বিশ্বকাপের মঞ্চ মানেই রেকর্ড ভাঙ্গা-গড়া। সেই তালিকায় পিছিয়ে নেই এই বিশ্বকাপও। দেখে নেওয়া এবারের বিশ্বকাপের আলোচিত সব রেকর্ড।  

    বিশ্বকাপের প্রথম ম্যাচেই হয়েছে রেকর্ড। আরও স্পষ্ট করে বললে, প্রথম ইনিংসেই। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে দুই অঙ্কের রানের দেখা পেয়েছেন ইংল্যান্ডের ১১ ব্যাটার-ই। যা ওয়ানডে ক্রিকেট ইতিহাসে প্রথম। এর আগে ফরম্যাটটিতে আর কোনো দলের সব ব্যাটার দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। সেই ম্যাচটা অবশ্য ইংল্যান্ড জিততে পারেনি। রাচিন রবীন্দ্র এবং ডেভন কনওয়ের সেঞ্চুরিতে জয় পায় কিউইরা। আসরে বৈশ্বিক আসরে ডাচদের হয়ে এক ম্যাচে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়েন বাস ডি লিড। যেখানে তার আগেই ছিলেন তার বাবা টিম ডি লিডসহ আরও তিন বোলার। বাবা-ছেলে দুজনেই এখন বিশ্বকাপের এক ইনিংসে সেরা ডাচ বোলার। দুজনেই এক ইনিংসে পেয়েছেন ৪ উইকেট।

    এবারের বিশ্বকাপে রানবন্যার আভাস ছিল আগেই। শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকা ম্যাচে দেখা গেল তার সত্যতা। দক্ষিণ আফ্রিকা ম্যাচে ঘটেছে বেশ কিছু রেকর্ড। টুর্নামেন্টের ওই ম্যাচে রেকর্ডবুকে নিজের নাম তুলেছেন এইডেন মার্করাম। বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন এই প্রোটিয়া ব্যাটার। ৪৯ বলে পৌঁছে গিয়েছেন সেঞ্চুরির মাইলফলকে।

    এর আগে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও ব্রায়ান। ইংল্যান্ডের বিপক্ষে ২০১১ বিশ্বকাপে ৫০ বলে শতরান করেছিলেন এই আইরিশ ব্যাটার। সেরার তালিকায় উঠে আসার পথে গ্লেন ম্যাক্সওয়েলের ৫১ বলে ১০০ (২০১৫ বিশ্বকাপ) এবং এবিডি ভিলিয়ার্সের ৫২ বলে ১০০ রানের ইনিংস পেছনে ফেলেছেন মার্করাম।

    দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ব্যাট হাতে রীতিমতো রানের উৎসব করেছে দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা। তিন ব্যাটারের সেঞ্চুরি তাদেরকে এনে দিয়েছে ৪২৮ রানের পাহাড় সমান স্কোর। যা বিশ্বকাপের সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ড। এছাড়া বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম একই ম্যাচে শতরান করলেন একই দলের তিনজন ক্রিকেটার। প্রোটিয়াদের হয়ে সেঞ্চুরি করেছেন কুইন্টন ডি কক (৮৪ বলে ১০০ রান), রসি ভ্যান ডার ডুসেন (১১০ বলে ১০৮ রান) এবং মার্করাম (৫৪ বলে ১০৬ রান)।

    এছাড়া দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে একদিনের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান তুলল দক্ষিণ আফ্রিকা। এতদিন পর্যন্ত এই ভেন্যুতে সর্বোচ্চ রান ছিল ওয়েস্ট ইন্ডিজের। ২০১১ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে ক্যারিবিয়ানরা আট উইকেটে ৩৩০ রান করেছিল।

    একদিনের ক্রিকেটে শ্রীলঙ্কার বিপক্ষে প্রোটিয়াদের ইনিংসটিও সর্বোচ্চ রানের নজির গড়েছে। পাঁচ উইকেটে তারা ৪২৮ রান সংগ্রহ করে। লঙ্কানদের বিপক্ষে তালিকায় পরের চারটি সর্বোচ্চ রানের নজির রয়েছে ভারতের। পাঁচটি ম্যাচই ভারতে হয়েছে।

    অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ম্যাচে একাধিক রেকর্ড করেছিলেন ভারতের বিরাট কোহলি। সেঞ্চুরির দেখা না পেলেও কোহলি করেছেন ৮৫ রান। এই রানের মধ্য দিয়ে দুটি রেকর্ড নিজের করে নিয়েছেন ভারতীয় এই টপঅর্ডার ব্যাটার। সফল রানতাড়ায় ক্রিকেট বিশ্বে এখন সবচেয়ে বেশি রান কোহলির। এখন পর্যন্ত ভারতের হয়ে রানতাড়ায় নেমে ৯২ ইনিংসে জয় পেয়েছেন কোহলি। এই ৯২ ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ৫ হাজার ৫১৭ রান। ৮৮ দশমিক ৯৮ এর অবিশ্বাস্য গড়ে এই রান করেছেন কোহলি।

    একইদিনে আরও এক কীর্তিতে শচীনকে পেছনে ফেলেছেন বিরাট। আইসিসির প্রতিযোগিতায় ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রানের রেকর্ড এত দিন ছিল শচীনের। রোববার সেই রেকর্ড ভেঙে দিয়েছেন কোহলি। আইসিসি প্রতিযোগিতায় ৫৮টি ইনিংস খেলে শচীন করেছিলেন ২৭১৯ রান। আর নিজের ৬৪তম ইনিংসে সেই রান টপকে গিয়েছেন কোহলি। ভারতীয়দের মধ্যে শচীন এবং কোহলি ছাড়া একমাত্র রোহিত শর্মা আইসিসি প্রতিযোগিতায় ২০০০ রানের গণ্ডি পার করেছেন।

    কোহলির মতোই রেকর্ড করেছেন ইংল্যান্ডের জো রুট। এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের ১৮টি ইনিংস খেলেছেন রুট। যেখানে তিনি ব্যাট হাতে ৯১৭ রান করেছেন। যা ইংলিশ ব্যাটার হিসেবে বিশ্বকাপ ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রান। এর মাধ্যমে রুট সাবেক ইংল্যান্ড ব্যাটার গ্রাহাম গুচকে টপকে গিয়েছেন। গ্রাহাম গুচ ওয়ানডে বিশ্বকাপের ২১টি ইনিংসে ৮৯৭ রান করেছিলেন।

    শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মধ্যকার বিশ্বকাপের ম্যাচেও দেখা গেল বেশকিছু রেকর্ড। এই ম্যাচে রেকর্ড রানচেজের নতুন কীর্তি গড়েছেন পাকিস্তানি ব্যাটাররা। লঙ্কানদের দেওয়া ৩৪৪ রানের টার্গেট তারা পেরিয়েছে ১০ বল হাতে রেখে। তবে শুধু রেকর্ড রানচেজই না। আছে আরও বেশকিছু কীর্তি। বিশ্বকাপের এক ম্যাচে সবচেয়ে বেশি  ৪টি সেঞ্চুরি দেখা গিয়েছে এদিন। শ্রীলঙ্কার হয়ে সেঞ্চুরি করেছিলেন কুশল মেন্ডিস এবং সাদিরা সামারাবিক্রমা। পাকিস্তানের হয়ে সেঞ্চুরি এসেছে আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে।

    বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের পর আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ ছয় মারার রেকর্ড এখন রোহিত শর্মার। তার আগে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ওপেনার ক্রিস গেইল আন্তর্জাতিক ক্যারিয়ারে সব মিলিয়ে ৫৫৩টি ছক্কা মেরেছিলেন। তার সেই রেকর্ড ভেঙে দেন রোহিত।

    এছাড়া চলমান বিশ্বকাপ সেঞ্চুরির মধ্য দিয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন রোহিত শর্মা। ছাড়িয়ে গিয়েছেন শচীন টেন্ডুলকারকে। বিশ্বকাপে ৪৪ ইনিংসে শচীন শতক হাঁকিয়েছিলেন ৬টি, বিপরীতে ১৯ ইনিংসেই সপ্তম ম্যাজিক ফিগারের দেখা পেয়েছেন রোহিত। একইসঙ্গে বিশ্বকাপে তার ১০০০ রানও পূর্ণ হয়েছে।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    পাকিস্তানের দল ঘোষণায় নাটকীয়তা
    বিপদ জেনেও মদ কোম্পানির লোগো ছাড়াই মাঠে মোস্তাফিজ, প্রশংসার ঝড়
    খালেদের বোলিং নৈপুন্যে প্রথম সেশন বাংলাদেশের
    সাড়ে তিন বছর পর জাতীয় দলে ডাক পেয়ে উচ্ছসিত ইংলিশ ডিফেন্ডার গোমেজ
    মুগ্ধতা ছড়ানো ২২ গজের নায়ক তামিম ইকবালের জন্মদিন আজ
    চর আইচা মাধ্যমিক বিদ্যালয় ৩২ তম ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান
    ব্যারিস্টার সাইদুল হক সুমন ফুটবল একাদশ আসছে প্রানের শহর জামালপুরে
    ময়মনসিংহে চ্যাম্পিয়ন ক্রিকেট দলকে পুলিশ সুপার মহোদয়ের শুভেচ্ছা
    নোটিশ :