রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৮:২৮ |
শিরোনামঃ
কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো বিটেশ্বর ইউনিয়ন উন্নয়ন ফোরাম কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো বিটেশ্বর ইউনিয়ন উন্নয়ন ফোরাম বান্দরবান জেলাতে সুপেয় পানির সংকট, প্রকল্পের নামে শতকোটি টাকা লুটপাট সীতাকুণ্ডে সুরাঙ্গন খেলাঘর আসরের দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে শ্রীমঙ্গল থানার পুলিশের অভিযানে ০৮ কেজি গাজাসহ গ্রেফতার ২ নওগাঁয় চোরাই মদ বিক্রির দায়ে তিনজন গ্রেফতার শ্রীমঙ্গলে জমে উঠেছে উপজেলা নির্বাচনীয় আমেজ ইসলামের প্রাথমিক যুগ লালমনিরহাটে অন্যতম ফসল ভুট্টা হলেও নেই প্রসেসিং কেন্দ্র ও সংরক্ষণাগার বান্দরবানে নাগরিক পরিষদের নেতা কাজী মুজিবের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল
  • HOME
  • জাতীয়
  • যুক্তরাষ্ট্রে পাঁচ মাসে আমাদের রপ্তানি কমলো ৯ শতাংশ
  • যুক্তরাষ্ট্রে পাঁচ মাসে আমাদের রপ্তানি কমলো ৯ শতাংশ

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    মোঃ রুবেল হোসেন (স্টাফ রিপোর্টার) ঢাকা।

    শ্রম ইস্যুসহ নানা বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপোড়েনের মধ্যেই দেশটিতে বাংলাদেশের রপ্তানি আয় কমেছে। একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রই বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানি বাজার। মোট রপ্তানি আয়ের প্রায় ২০ শতাংশ আসে দেশটি থেকে। এর মধ্যে চলতি ২০২৩-২৪ অর্থবছরের (জুলাই-নভেম্বর) পাঁচ মাসে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় রপ্তানি কমেছে ৯ শতাংশের বেশি।

    রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে যুক্তরাষ্ট্রে রপ্তানি হয়েছে ৩৬৪ কোটি ডলারের বাংলাদেশি পণ্য। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৪০০ কোটি ডলারের বেশি। অর্থাৎ গত অর্থবছরের একই সময়ের তুলনায় রপ্তানি কমেছে ৩৬ কোটি ডলার। বাংলাদেশ মুদ্রায় যা ৪ হাজার কোটি টাকার মতো। এর আগে গত ২০২১-২২ অর্থবছরের একই সময়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ৩৮৬ কোটি ডলার। পাঁচ মাসের হিসাবে, গত তিন অর্থবছরের মধ্যে চলতি অর্থবছরই যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রপ্তানি সবচেয়ে কম।

    তৈরি পোশাক রপ্তানিকারক উদ্যোক্তারা জানান, অভ্যন্তরীণ চাহিদা কমে যাওয়ায় সারাবিশ্ব থেকেই আমদানি কমিয়েছে যুক্তরাষ্ট্র। এ কারণে অন্য দেশের সঙ্গে বাংলাদেশের রপ্তানিও কমেছে।

    তবে রপ্তানি কমে যাওয়ার সঙ্গে সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে শ্রম ইস্যুতে টানাপোড়েনের কোনো সম্পর্ক নেই। পরিস্থিতি ভালো হলে, যুক্তরাষ্ট্রে রপ্তানি ফের বাড়বে।

    গত ১৬ই নভেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বিশ্বজুড়ে শ্রম অধিকার রক্ষায় যুক্তরাষ্ট্রের নতুন নীতি বা দিকনির্দেশনা ঘোষণা করেন। সে সময় তিনি বলেন, বিশ্বজুড়ে শ্রমিক ইউনিয়নের নেতা, শ্রমিক অধিকারের পক্ষের কর্মী, শ্রমিক সংগঠনগুলোর বিরুদ্ধে যে বা যারা হুমকি ও ভয়ভীতি প্রদর্শন করবে, তাদের জবাবদিহির আওতায় আনবে যুক্তরাষ্ট্র। এ জন্য দায়ীদের বিরুদ্ধে বাণিজ্য, ভিসা নিষেধাজ্ঞাসহ যুক্তরাষ্ট্রের কাছে যত ধরনের ব্যবস্থা রয়েছে, তা প্রয়োগ করা হবে। বক্তৃতায় বাংলাদেশের পোশাক খাতের শ্রমিক আন্দোলনের নেতা কল্পনা আক্তারের কথা উল্লেখ করেন তিনি।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    প্রথম ফ্লাইটে সৌদি আরব গেলেন ৪১০ জন হজযাত্রী
    কর্ণফুলীতে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, পাইলটের মৃত্যু রাতে নদী থেকে বিমানটি উদ্ধার
    মধ্যপ্রাচ্যে সংঘাত হলে প্রভাব পড়বে বাংলাদেশে: প্রধানমন্ত্রী
    মনোহরদীতে মডেল মসজিদের বকেয়া বিদ্যুৎ বিল প্রায় ৫ লাখ টাকা
    আজ বিশ্ব গণমাধ্যম দিবস
    কক্সবাজার পেকুয়ার ঝড়বৃষ্টির সম্ভাবনা দেখে লবণ ওঠাতে গিয়ে বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু হয়েছে
    আজ পহেলা মে দিবস | প্রতিবছর আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালন করা হয
    আজ‌মহান মে দিবস
    নোটিশ :