সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৫:৫২ |
শিরোনামঃ
রেমালে তেঁতুলিয়া নদীর তীরের বাসিন্দাদের কান্না তাহিরপুরে প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী থাকলেও শিক্ষক নেই স্কুল তালাবদ্ধ বাগেরহাটের মোংলায় যাত্রীবাহী ট্রলার ডুবি সারা দেশের সাথে হাতিয়ার নৌ-যোগাযোগ বন্ধ ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে আশুলিয়া জনজীবন বিপর্যস্ত দ্বীপ জেলা ভোলার ৭৪ টি অঞ্চল এর মানুষ পানিবন্দি পীরগাছায় জমিজমা কেন্দ্র করে চাচাতো ভাই নিহত আটক এক নওগাঁর পত্নীতলায় নিয়োগ বোর্ড গঠনের এক মাস পার হলেও নিয়োগপত্র না পাওয়ার অভিযোগ সিরাজগঞ্জে জাহানারা উচ্চ বিদ্যালয় জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান রামপালে পিক-আপের ধাক্কায় চতুর্থ শ্রেণির শিক্ষার্থী নিহত
  • HOME
  • অর্থনীতি
  • রামগঞ্জে বৃষ্টির অজুহাতে অস্বাভাবিক সবজির বাজার
  • রামগঞ্জে বৃষ্টির অজুহাতে অস্বাভাবিক সবজির বাজার

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    তারেক হোসেন (প্রতিনিধি):

    অসময়ে মুশলধারে বৃষ্টি ও বৈরি আবহাওয়ার কারনে রামগঞ্জ বাজারে অস্বাভাবিকভাবে বেড়েছে সব ধরনের সবজির দাম।
    সাইফুল ইসলাম নামের একজন মুদি দোকানের কর্মচারীর সাথে কথা হয়। তিনি জানান, মাসে বেতন পাই সাড়ে ৭ হাজার টাকা। প্রতিদিন ক্রেতাদের কাছ থেকে বকশিস পাই দেড়শ বা দুইশ টাকার মতো। বাসা ভাড়া দিতে হয় ৪ হাজার টাকা। স্ত্রী-সন্তান ও মাসহ ৫জনের পরিবার। একবস্তা চালের দাম ২৫শ টাকা, তেল-নুন-পেঁয়াজ কিনতেই চলে যায় হাজার পাঁচেক। নিজেরও মায়ের ঔষধে চলে যায় আরো ২ হাজার টাকা। সপ্তাহে একদিন সবজি এবং মাছ বাজারে গেলে ১ হাজার টাকার মতো লাগে। সবজি বা মাছ বাজারে যাই সন্ধার পরে। যদি কিছুটা কম পাওয়া যায়। সে-ই কোরবানীর ঈদের সময় গ্রামের বাড়ীতে গরুর গোস্ত খেয়েছি। বাচ্চারা মাঝে মাঝে আবদার করে। আর ভাল্লেগা না ভাই। এতো গেলো একজন নিন্মবিত্ত মানুষের কথা। এমনিভাবে কথা হয়, ফরিদ উদ্দিন, সোহেল রানাসহ ৫/৬জন ক্রেতার সাথে।

    সবারই আক্ষেপ, এ দেশে দ্রব্যমূল্য বৃদ্ধির পিঁছনে নানান অজুহাত থাকলেও আমাদের আয় বৃদ্ধির কোন অজুহাত নেই। সারাদিন গাধার মতো পরিশ্রম করেও পরিবারের ৫ সদস্যের জন্য মাসিক খাবারের খরচ কোনভাবেই মেটাতে পারছি না। প্রতি মাসে ৮/১০ হাজার টাকা ঋণ হয়ে পড়ি। সরেজমিনে গতকাল মঙ্গলবার রামগঞ্জ কাঁচা বাজার ও মাছ বাজার গিয়ে দেখা যায়, করোলার কেজি ১০০, মুলা ৭০, কচুর চড়া ছোট ৮০, কচুর চড়া বড় ১০০, দেশী ধনে পাতা ৪০০, কাঁচা মরিছ ২৮০, কুমড়া ৬০, টমেটো ১০০, তরি (ধুন্ধুল) ১৪০, কাঁচা পেপে ৩৫, ঝিঙ্গা ১০০, চিচিঙ্গা ১০০, পাতাকপি ১০০, ফুলকপি ১০০, দেশী সীম ৮০/১০০, বরবটি ১৪০টাকা কেজিদরে বিক্রি করছেন ব্যবসায়ীরা। এছাড়া ছোট আকারের কাঁচকলার হালি ৬০টাকা দরে বিক্রি হচ্ছে।

    আরিফ হোসেন নামের বাজারের এক সবজি ব্যবসায়ী জানান, আজ ১ সপ্তাহ পর বাজারে এসেছি। এখানকার সবাই পরিচিত মানুষ। সবজির দাম গত এক মাসের তুলনায় কেজি প্রতি বেড়েছে ২৫ থেকে ৪০ শতাংশ। পাইকারী বাজারেও বেশি। আমরা নিজেরাও ধারদেনা করে এখন ব্যবসা চালিয়ে যাচ্ছি। বৃষ্টির কারনে বাজারে সবজি সরবরাহ কম। তার উপর মালও পঁচে যাচ্ছে।
    নাম প্রকাশ্যে অনিচ্ছুক একজন পাইকারী ব্যবসায়ী জানান, কুমিল্লা, ঢাকার কারওয়ান বাজার ও চট্টগ্রাম থেকে এ এলাকায় সবজি আসে। ঘাঁটে ঘাঁটে গাড়ী আটকায় তার উপর অসময়ে বৃষ্টি। বাধ্য হয়ে মালও কম আনি এখন। কি করবো, পাইকারী বাজারে বস্তা প্রতি সবজির দাম বেড়েছে ৩ থেকে ৪শ টাকা। স্থানীয় এলাকা বা গ্রাম থেকে সবজি আসবে আরো মাস খানেক পরে। তখন কিছুটা সহনীয় হবে সবজির বাজার।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    লালমনিরহাটে অন্যতম ফসল ভুট্টা হলেও নেই প্রসেসিং কেন্দ্র ও সংরক্ষণাগার
    ঐতিহাসিক বাংলার বৃহত্তম প্রিয় চলনবিল
    জয়পুরহাটে ৮৫৫ হেক্টর জমিতে ভূট্টার চাষ
    লালমনিরহাটে লাফিয়ে বাড়ছে নিত্য পণ্যের দাম,বিপাকে নিম্ন আয়ের ক্রেতারা
    ভোলায় নিত‍্যপন‍্যের দাম বেড়েই চলছে
    দক্ষিণ আইচায় কলার বাজারেও চলছে সিন্ডিকেট।
    প্রথমবার বিদেশে গেল দেশের উৎপাদিত চাইনিজ বাঁধাকপি
    দীঘিনালায় ক্রীক বাঁধের মাধ্যমে মাছ চাষ ও পুকুরের মাছের ওজন পরীক্ষা
    নোটিশ :