রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৯:০২ |
শিরোনামঃ
কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো বিটেশ্বর ইউনিয়ন উন্নয়ন ফোরাম কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো বিটেশ্বর ইউনিয়ন উন্নয়ন ফোরাম বান্দরবান জেলাতে সুপেয় পানির সংকট, প্রকল্পের নামে শতকোটি টাকা লুটপাট সীতাকুণ্ডে সুরাঙ্গন খেলাঘর আসরের দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে শ্রীমঙ্গল থানার পুলিশের অভিযানে ০৮ কেজি গাজাসহ গ্রেফতার ২ নওগাঁয় চোরাই মদ বিক্রির দায়ে তিনজন গ্রেফতার শ্রীমঙ্গলে জমে উঠেছে উপজেলা নির্বাচনীয় আমেজ ইসলামের প্রাথমিক যুগ লালমনিরহাটে অন্যতম ফসল ভুট্টা হলেও নেই প্রসেসিং কেন্দ্র ও সংরক্ষণাগার বান্দরবানে নাগরিক পরিষদের নেতা কাজী মুজিবের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল
  • HOME
  • জাতীয়
  • ৬৭ বছরের ইতিহাসে প্রথম নারী ডিন অধ্যাপক নাসিমা
  • ৬৭ বছরের ইতিহাসে প্রথম নারী ডিন অধ্যাপক নাসিমা

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    আফসানা আক্তার (স্টাফ রিপোর্টার) চট্টগ্রাম।

    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিজ্ঞান অনুষদের ৬৭ বছরের ইতিহাসে প্রথম নারী ডিন নির্বাচিত হয়েছেন গণিত বিভাগের অধ্যাপক নাসিমা আখতার। এছাড়া তিনি গণিত বিভাগের প্রথম নারী সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

    গত রবিবার (১৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনে অনুষ্ঠিত নির্বাচনে সাদা দলের প্রার্থী অধ্যাপক মতিয়ার রহমানকে হারিয়ে ডিন নির্বাচিত হন তিনি। রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের ঘোষিত ফলাফল থেকে এ তথ্য জানা যায়।

    ১৯৫৬ সালে বিজ্ঞান অনুষদ প্রতিষ্ঠার পর ৬৭ বছরের ইতিহাসে প্রথম নারী ডিন হলেন গণিত বিভাগের এই অধ্যাপক।

    চাঁপাইনবাবগঞ্জের চাটাইডুবী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করা নাসিমা আখতার উচ্চমাধ্যমিকে পড়েন বগুড়ার সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজে।

    পরে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে ১৯৮৭ সালে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতক, ১৯৮৮ সালে বিজ্ঞান অনুষদের ফ্যাকাল্টি ফার্স্ট হয়ে স্নাতকোত্তর এবং ১৯৯৫ সালে কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

    অধ্যাপক নাসিমা আখতার ১৯৯৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতির পর ২০১১ সালে তাপসী রাবেয়া হলের প্রাধ্যক্ষ হন। ২০১২ সালে তিনি প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হন। ২০১৪ সালে সিনেট সদস্য এবং ২০১৬ সালে রাষ্ট্রপতি কর্তৃক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনীত হন। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির নির্বাচিত সদস্য। এর আগেও তিনি স্টিয়ারিং কমিটির নির্বাচিত সদস্য ছিলেন।

    জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার লেখা প্রায় ২৫টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। টপোলজি ও পারসিস্টেন হোমোলজি প্রভৃতি তার গবেষণার বিষয়।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    প্রথম ফ্লাইটে সৌদি আরব গেলেন ৪১০ জন হজযাত্রী
    কর্ণফুলীতে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, পাইলটের মৃত্যু রাতে নদী থেকে বিমানটি উদ্ধার
    মধ্যপ্রাচ্যে সংঘাত হলে প্রভাব পড়বে বাংলাদেশে: প্রধানমন্ত্রী
    মনোহরদীতে মডেল মসজিদের বকেয়া বিদ্যুৎ বিল প্রায় ৫ লাখ টাকা
    আজ বিশ্ব গণমাধ্যম দিবস
    কক্সবাজার পেকুয়ার ঝড়বৃষ্টির সম্ভাবনা দেখে লবণ ওঠাতে গিয়ে বজ্রপাতে দুই লবণ চাষির মৃত্যু হয়েছে
    আজ পহেলা মে দিবস | প্রতিবছর আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালন করা হয
    আজ‌মহান মে দিবস
    নোটিশ :