সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৭:১৯ |
শিরোনামঃ
পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন নান্দাইল উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউল ইসলাম রাসেল হতদরিদ্রের মাঝে ঈদ সামগ্রী দিলেন এমপি সিদ্দিকুর রহমান পাটোয়ারী  রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ, সম্পাদক জামিল  নরসিংদীর শিবপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ  সীতাকুণ্ডের কুমিরায় গঙ্গাপূজায় গিয়ে সাগরে ডুবে দুই শিশুর মৃত্যু ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান- শ্যামল  মাদক একটি অভিশপ্ত জীবন আলহাজ্ব সাখাওয়াৎ হোসেন সুমন  পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব শাহ মঞ্জুর মোরশেদ চৌধুরী  যুবলীগ কর্মী আজাদ হত্যাকান্ড; আসামীরা ১১ মাস বাড়ি ছাড়া! কালিয়ায় দুই শতাধিক পরিবার বাড়িতে ঈদ করতে পারছে না  নোয়াখালীতে সৌদিআরব এর সাথে মিল রেখে কিছু সংখ্যক জাগায় ঈদুল আজহা অনুষ্ঠিত হয়। 
  • HOME
  • উপজেলা সংবাদ >> সারাদেশ
  • বিজয়নগরে এবার ২০ কোটি টাকার লিচু বিক্রির লক্ষ্য
  • বিজয়নগরে এবার ২০ কোটি টাকার লিচু বিক্রির লক্ষ্য

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    মাইনুদ্দিন চিশতী ব্রাহ্মণবাড়িয়া

    বিজয়নগরে এবার ২০ কোটি টাকার লিচু বিক্রির লক্ষ্য

    ভারতঘেঁষা সীমান্তবর্তী উপজেলা লিচুর রাজধানীখ্যাত ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে অন্যবারের ন্যায় এবারও লিচুর বাম্পার ফলন হয়েছে। তবে বৈশ্বিক আবহাওয়া, অনাবৃষ্টি ও এবারের তীব্র গরমের কারণে লিচুর গুটি শুরুতেই ঝড়ে যাওয়ায় ফলন কিছুটা কম ও লিচু আকারে ছোট হয়েছে বলে জানিয়েছেন সেখানকার বাগান মালিকরা। এ ব্যাপারে বিজয়নগর উপজেলার কৃষি কর্মকর্তা সাব্বির আহমেদ জানান, উপজেলায় এবছর ৪৩০ হেক্টর জায়গাজুড়ে প্রায় ৯০০টির বেশি বাগানে পাটনাই,বম্বে,চায়না-২,চায়না-থ্রি ও এলাচি জাতের সুমিষ্ট ও রসালো নানান জাতের লিচুর আবাদ করেছেন সেখানকার উদ্যোমী লিচু চাষীরা। আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষমাত্রা অনুযায়ী এ সৃজনে প্রায় ২০ কোটি টাকার লিচু বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

    জানা যায়,প্রায় ৫০ বছর আগে এই উপজেলায় বাড়ির পাশের বিস্তর জায়গা কিংবা উঠুনের কোণে খালি জায়গাজুড়ে প্রথম লিচুর আবাদ শুরু করেন এখানকার লিচু চাষীরা যা বংশ পরম্পরায় এখনও বেশ সুনামের সাথে তা চালিয়ে আসছে সেখানকার কৃষকরা। বিশেষ করে সেখানে উৎপাদিত রসালো ও সুস্বাদু নানান জাতের লিচু বাজারজাত হওয়ার ফলে সুনামের সাথে সারাদেশব্যপী লিচু প্রেমীদের কাছে দারুনভাবে সমাদৃত হওয়ায় এ লিচু দেশজুড়ে ইতিমধ্যেই তার নিজস্ব এক জায়গা সৃষ্টি করেছে।

    কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্র মতে,উপজেলার বিষ্ণুপুর, সিঙ্গারবিল,কাঞ্চনপুর,হরষপুর, মুকুন্দপুর অলিপুর,ছতরপুর, বত্তারমুড়া,ভিটিদাউদপুর,কামালপুর,সেজামুড়া,পত্তনসহ আরও অসংখ্য গ্রামে লিচু চাষীদের যত্নে গড়া অসংখ্য লিচু বাগান রয়েছে। সেখানে উৎপাদিত লিচু পুরো জেলা ও তার আশেপাশের জেলার মানুষের লিচুর চাহিদা মিটিয়েও বিভিন্ন পাইকারদের মাধ্যমে চলে যায় রাজধানী ঢাকাসহ সারাদেশে। যা একদিকে যেমন করছে লিচু প্রেমীদের চাহিদাসহ ভিটামিনের ঘাটতি পূরণ অন্যদিকে দেশের অর্থনিতি ও জীবন যাত্রার মান উন্নয়নে রাখছে ব্যাপক ভূমিকা।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন নান্দাইল উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউল ইসলাম রাসেল
    নরসিংদীর শিবপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ 
    সীতাকুণ্ডের কুমিরায় গঙ্গাপূজায় গিয়ে সাগরে ডুবে দুই শিশুর মৃত্যু
    নোয়াখালীতে সৌদিআরব এর সাথে মিল রেখে কিছু সংখ্যক জাগায় ঈদুল আজহা অনুষ্ঠিত হয়। 
    দীঘিনালায় ঈদ উল আযহা উপলক্ষ্যে মুক্তিযোদ্ধার পরিবারের মাঝে উপহার সামগ্রী প্রদান
    মাদক একটি অভিশপ্ত জীবন আলহাজ্ব সাখাওয়াৎ হোসেন সুমন 
    নোয়াখালী কবিরহাট পৌরসভার প্র‍ত্যেক বাড়িতে প্র‍ধান মন্ত্রীর দেওয়া ঈদ উপহার পৌঁছে দিচ্ছে মেয়র জহিরুল হক রায়হান
    ঈদকে সামনে রেখে জমে উঠেছে কুরবানীর পশুর হাট
    নোটিশ :