সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:০৪ |
শিরোনামঃ
পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন নান্দাইল উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউল ইসলাম রাসেল হতদরিদ্রের মাঝে ঈদ সামগ্রী দিলেন এমপি সিদ্দিকুর রহমান পাটোয়ারী  রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ, সম্পাদক জামিল  নরসিংদীর শিবপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ  সীতাকুণ্ডের কুমিরায় গঙ্গাপূজায় গিয়ে সাগরে ডুবে দুই শিশুর মৃত্যু ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান- শ্যামল  মাদক একটি অভিশপ্ত জীবন আলহাজ্ব সাখাওয়াৎ হোসেন সুমন  পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব শাহ মঞ্জুর মোরশেদ চৌধুরী  যুবলীগ কর্মী আজাদ হত্যাকান্ড; আসামীরা ১১ মাস বাড়ি ছাড়া! কালিয়ায় দুই শতাধিক পরিবার বাড়িতে ঈদ করতে পারছে না  নোয়াখালীতে সৌদিআরব এর সাথে মিল রেখে কিছু সংখ্যক জাগায় ঈদুল আজহা অনুষ্ঠিত হয়। 
  • HOME
  • জেলা সংবাদ
  • সীতাকুণ্ডে ওয়াসার পানির তীব্র সংকট দেখা দিয়েছে
  • সীতাকুণ্ডে ওয়াসার পানির তীব্র সংকট দেখা দিয়েছে

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    মো: রমিজ আলী
    সীতাকুণ্ড(চট্টগ্রাম):-

    চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সলিমপুর, এবং চট্টগ্রামের সিটি গেট এলাকার বাসিন্দাদের একমাত্র ভরসা ওয়াসার পানি। অথচ গত কয়েক মাস ধরে ওয়াসার পানি সরবরাহ বিঘ্ন হচ্ছে এসব এলাকায়। তাই খাওয়ার বা দৈনন্দিন কাজে প্রয়োজনীয় পানির সংকটে চরম বিপাকে পড়েছেন এখানকার স্থানীয় বাসিন্দারা।

    সরজমিনে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় ছয় কিলোমিটার এলাকায় হাজার হাজার পরিবার ওয়াসার পানির ওপর নির্ভরশীল। অথচ গত কয়েক মাস ধরে হঠাৎ ওয়াসার পানি সরবরাহে সংকট দেখা দিয়েছে। চাহিদার তুলনায় পর্যাপ্ত পরিমানের পানি সরবরাহ না হওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন এখানকার স্থানীয় বাসিন্দারা। নিয়মিত পানি না পেয়ে বিপাকে পড়তে হচ্ছে তাদেরকে।

    ওয়াসা কর্তৃপক্ষ জানিয়েছে, দীর্ঘ সময় ধরে বৃষ্টি না হওয়ায় হালদার পানিতে লবণাক্ততার পরিমাণ অনেকটা বেড়ে গেছে। সেই সঙ্গে কমেছে কাপ্তাই লেকের পানি। যার ফলে জলবিদ্যুৎ কেন্দ্র থেকে কর্ণফুলী নদীতে পানি ছাড়া হচ্ছে না। এতে কমেছে নদীর উজানে মিঠাপানির প্রবাহ। জোয়ারের সঙ্গে কর্ণফুলী হয়ে হালদা নদীতে ঢুকছে সাগরের লোনাপানি। ফলে মোহরা শোধনাগারে পানি শোধনের পরও অতিরিক্ত লবণ থেকে যাচ্ছে। গভীর নলকূপের পানি মিশিয়ে সমস্যা কাটানোর চেষ্টা করা হচ্ছে। তবে গত দুই মাস খুবই পানির সংকট ছিল। ওই সময়ে সপ্তাহে দুই থেকে তিন দিন হলেও যাতে পানি সরবরাহ অব্যাহত রাখা যায়, সেই চেষ্টা ছিল তাদের। বর্তমানে তারা রেশনিং করে পানি সরবরাহ করছে।

    ফকিরহাটের একটি মসজিদ পরিচালনা কমিটি বলেন, গত কয়েক মাস ধরে আমরা সীমাহীন যন্ত্রণার মধ্যে আছি। মুসল্লিরা অজুর পানি পাচ্ছেন না। কয়েক মাস ধরে ওয়াসার পানির পর্যাপ্ত সরবরাহ না থাকায় চরম বিপাকে পড়েছি। জীবনধারণে এই পানির ওপর নির্ভরশীল অনেক পরিবার এক থেকে দুই কিলোমিটার দূরের পুকুর থেকে বোতলে করে পানি সংগ্রহ করে আনছে। ওই পানি দিয়ে রান্না ও খাওয়ার কাজ চললেও গোসলের পানি মিলছে না কোথাও। এতে বাধ্য হয়ে অনেক পরিবার আশপাশের এলাকায় থাকা স্বজনদের বাড়িতে গিয়ে গোসল করছেন।

    সীতাকুণ্ডের নবনির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী গোলাম মহিউদ্দিন বলেন, ওয়াসার পানির ওপর নির্ভরশীল এলাকার হাজার হাজার মানুষ। গত কয়েক মাস ধরে ওয়াসার পানির সংকট তীব্র আকার ধারণ করেছে। সেইসঙ্গে পানির স্তর নিচে নেমে যাওয়ায় উঠছে না নলকূপের পানি। ফলে ওয়াসার গ্রাহকের পাশাপাশি স্থানীয় বাসিন্দারা পানির তীব্র সংকটে পড়েছেন।
    চট্টগ্রাম ওয়াসার ডেপুটি সেক্রেটারি (এসি) মোহাম্মদ নাজিম উদ্দিন বলেন, পানি সংকটের কারণে গত কয়েক মাস ধরে বেশ কিছু এলাকায় চাহিদার তুলনায় পানি সরবরাহ কম ছিল। তবে বর্তমানে ওইসব এলাকায় রেশনিং করে পানি সরবরাহ করা হচ্ছে।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    হতদরিদ্রের মাঝে ঈদ সামগ্রী দিলেন এমপি সিদ্দিকুর রহমান পাটোয়ারী 
    রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ, সম্পাদক জামিল 
    এক হাটের পশু অন্য হাটে নেওয়ার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইজিপি
    নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় এক পথচারীর মৃত্যু 
    সখিপুরে পিকআপ ও মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত প্রবাসী
    পোরশায় জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতামূলক সভা
    লালপুরে এক যুগ পর যুবলীগ ইউনিয়ন শাখা’র ত্রীবার্ষিক সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত 
    কাউনিয়ায় জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় আহত ৩ 
    নোটিশ :