রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:১৪ |
শিরোনামঃ
আগামী ২১ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে পটুয়াখালীর বাউফল উপজেলার উপজেলা পরিষদ নির্বাচন প্রার্থীর ভাইয়ের বাড়িতে মৃত ব্যক্তির নামে দোয়া মিলাত করে নির্বাচনী প্রচারণা আদিতমারীতে জেলা পরিষদের চেয়ারম্যানের অনুদান প্রদান  সখীপুরে সংসদ সদস্যকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ল্যাট্রিনের গর্তে পড়া ছাগল উদ্ধার করতে গিয়ে নিহত ১ গুরুতর আহত ১ কুষ্টিয়া সদর ভূমি কর্মকর্তা না থাকাই নাম খারিজ বন্ধ ফুলছড়িতে নারী কল্যাণ ফেডারেশনের বার্ষিক সভা অনুষ্ঠিত কুমিল্লা দেবিদ্দার ভয়াবহ ক্রিস্টাল মেথ আইস সহ আটক ৩ মাদক ব্যবসায়ী শরীয়তপুরে অগ্নিকান্ডে ৯ টি দোকান পুরে ছাই লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত ডাক্তার না থাকায় উন্নত সেবা থেকে বঞ্চিত
  • HOME
  • ধর্ম
  • সিলেট পালিত হচ্ছে পবিত্র লাইলাতুল কদর
  • সিলেট পালিত হচ্ছে পবিত্র লাইলাতুল কদর

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    আব্দুর রাজ্জাক শাওন

    সারাদেশের ন্যায় সিলেটে পালিত হচ্ছে পবিত্র লাইলাতুল কদর। আজ ২৬ রমজান দিবাগত রাতটি আমাদের দেশে শবে কদর হিসেবে পালিত হয়ে থাকে। হাদিসের ভাষ্য অনুযায়ী, রমজানের শেষ দশকের যেকোনো বিজোড় রাতে শবে কদর। তবে ২৬ রমজান দিবাগত রাতটি লাইলাতুল কদর হওয়ার ব্যাপারে ইসলামি পণ্ডিতদের বড় অংশের মত পাওয়া যায়। রমজান মাসের বিশেষ মর্যাদার অন্যতম দিক লাইলাতুল কদর বা কদরের রাত, যার অপর নাম শবে কদর। মহিমান্বিত, বরকতময় ও ফজিলতপূর্ণ এই রাতে নামাজ আদায় করতে সিলেটের হযরত শাহজালাল (রহ.), হযরত শাহপরাণ (রহ.) মাজারসহ নগরীর প্রতিটি মসজিদে ভিড় করছেন মুসল্লিরা। এশা ও তারাবির পাশাপাশি তারা বিভিন্ন নফল ইবাদত করছেন। তাবারিতে কোরআন খতম হচ্ছে আজ। এতে মহিমান্বিত এই রাতে যুক্ত হয়েছে বাড়তি আমেজ।

    হাজার মাস ইবাদত অপেক্ষা উত্তম করে আল্লাহতায়ালা লাইলাতুল কদরকে সম্মানিত করেছেন। এই রাতে সিলেটে মসজিদে মসজিদে মুসল্লিদিরে সমাগম ঘটেছে। উদ্দেশ্য একটাই- ইবাদতের মাধ্যমে এই রাতকে জাগিয়ে রাখা। মসজিদের পাশাপাশি বাসা-বাড়িতেও রাতব্যাপী ইবাদত-বন্দেগিতে কাটান ধর্মপ্রাণ মুসলমানগণ । তারাবিতে খতমে কোরআনকে কেন্দ্র করে নামাজের শেষে মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

    পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন নাজিল হয় এই রাতে এবং ‘আল-কদর’ নামে একটি সুরা অবতীর্ণ করা হয় এই রাতে। তাই শবে কদরের রাতটি সিলেটে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহপাকের ক্ষমা প্রার্থনা ও পুণ্য লাভের আশায় অতিবাহিত করেন। কুরআন তেলাওয়াত, বেশি বেশি নফল নামাজ, জিকির-তাসবিহ এবং চোখের পানি ঝড়িয়ে ইবাদতের মাধ্যমে কাটান রাতটি। অনেকে কবরস্থানে গিয়ে আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করেন।

    পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে বৃহস্পতিবার ইফতারের পর থেকে সিলেটের বিভিন্ন মাজার-মসজিদে মুসল্লিদের সমাগম দেখা গেছে। অনেকেই ইফতার করে খতমে তারাবি শেষ হবে এই জন্য নির্দিষ্ট সময়ে আগেই মসজিদে যেতে দেখা গেছে।
    সারা রাত আল্লাহর প্রার্থনা আর নফল নামাজ এবং সেহেরি শেষে ফজরের নামাজের আখেরি মোনাজাতের মাধ্যমে পালন করা হয় পবিত্র লাইলাতুল কদর।

    মুসলিম জনগোষ্ঠী ফজরের নামাজের পর সৃষ্টিকর্তার করুণা লাভের জন্য বিশেষ প্রার্থনায় অংশগ্রহণ করবেন।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    হজ কর্মসূচি – ২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
    মনোহরদীতে মডেল মসজিদের বকেয়া বিদ্যুৎ বিল প্রায় ৫ লাখ টাকা
    হকিকতে মাহে রমজানুল মোবারকের আধ্যাতিকতার নির্দশন স্বরুপ,আমাদেরকে কি শিক্ষা দিয়েছেন? তাহা আমাদের জানা আবশ্যক
    পবিত্র শবে কদর শনিবার
    রমজানের শেষ দশকে ইতিকাফে ফজিলত সমূহ
    ফিতরা সর্বনিম্ন ১১৫, সর্বোচ্চ ২৯৭০ টাকা – ইসলামিক ফাউন্ডেশন
    রহমত, মাগফিরাত ও নাজাত নিয়ে মহান মাহে রমজান মোবারক
    রহমত, মাগফিরাত ও নাজাত নিয়ে মহান মাহে রমজান মোবারক
    পবিত্র রমজানুল মোবারক এর চাঁদ দেখা গেছে
    পবিত্র রমজানুল মোবারক এর চাঁদ দেখা গেছে
    নোটিশ :