রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ২:১২ |
শিরোনামঃ
আগামী ২১ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে পটুয়াখালীর বাউফল উপজেলার উপজেলা পরিষদ নির্বাচন প্রার্থীর ভাইয়ের বাড়িতে মৃত ব্যক্তির নামে দোয়া মিলাত করে নির্বাচনী প্রচারণা আদিতমারীতে জেলা পরিষদের চেয়ারম্যানের অনুদান প্রদান  সখীপুরে সংসদ সদস্যকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ল্যাট্রিনের গর্তে পড়া ছাগল উদ্ধার করতে গিয়ে নিহত ১ গুরুতর আহত ১ কুষ্টিয়া সদর ভূমি কর্মকর্তা না থাকাই নাম খারিজ বন্ধ ফুলছড়িতে নারী কল্যাণ ফেডারেশনের বার্ষিক সভা অনুষ্ঠিত কুমিল্লা দেবিদ্দার ভয়াবহ ক্রিস্টাল মেথ আইস সহ আটক ৩ মাদক ব্যবসায়ী শরীয়তপুরে অগ্নিকান্ডে ৯ টি দোকান পুরে ছাই লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত ডাক্তার না থাকায় উন্নত সেবা থেকে বঞ্চিত
  • HOME
  • ক্রিকেট >> খেলাধুলা
  • মুগ্ধতা ছড়ানো ২২ গজের নায়ক তামিম ইকবালের জন্মদিন আজ
  • মুগ্ধতা ছড়ানো ২২ গজের নায়ক তামিম ইকবালের জন্মদিন আজ

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    মো: রমিজ আলী সীতাকুণ্ড প্রতিনিধি( চট্টগ্রাম)

    দেশের সেরা ওপেনার তামিম ইকবাল, বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বলতম নক্ষত্র। এখন পর্যন্ত টাইগারদের দলে তামিমের সঙ্গে কে ওপেনিং করবেন সেটা নিয়ে পরীক্ষা চালান নির্বাচকরা। দেশসেরা এই ওপেনার আজ পা রাখছেন ৩৫ বছরে। আজ তার শুভ জন্মদিন। ১৯৮৯ সালের এই দিনে বাংলাদেশে চট্টগ্রামে এ গ্রেট ব্যাটারের জন্মদিন।

    ৩৫ বছরে পা দিলেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ওপেনার তামিম ইকবাল। বুধবার (২০ মার্চ) ৩৫ বছর বয়স পূর্ণ হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক ওয়ানডে অধিনায়কের।

     

    ১৯৮৯ সালের এই দিনে চট্টগ্রামের বিখ্যাত খান পরিবারে জন্ম নেন তামিম ইকবাল। তার বাবার নাম ইকবাল খান, মা নুসরাত খান ইকবাল। ক্রিকেট অনুরাগী ইকবাল খানের কনিষ্ঠ পুত্র তামিম ২০০৭ সালের ফেব্রুয়ারিতে প্রথমবার বাংলাদেশের জার্সিতে খেলেন। দীর্ঘ ১৭ বছরে বাংলাদেশকে বাংলাদেশ ক্রিকেটকে অনেক আনন্দের উপলক্ষ এনে দিয়েছেন তিনি। নামের সঙ্গে যুক্ত করেছেন দেশের সেরা ওপেনারের তকমা।

    ক্রিকেট তামিমের পরিবারেই ছিল। চাচা আকরাম খান দেশের হয়ে খেলেছেন ওয়ানডে এবং টেস্ট ক্রিকেট। দেশকে নেতৃত্বও দিয়েছেন সাবেক এই অলরাউন্ডার। এখন আছেন বিসিবির গুরুত্বপূর্ণ পদে। তামিমের বড় ভাই নাফিস ইকবালও খেলেছেন জাতীয় দলে। ক্যারিয়ারের শুরুতে বেশ ঝলক দেখালেও বেশিদিন টিকতে পারেননি। বর্তমানে জাতীয় দলের টিম ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন নাফিস।

     

    তবে ক্রিকেটে খ্যাতির দিক থেকে চিন্তা করলে পরিবারের সবাইকে ছাড়িয়ে গেছেন তামিম। দেশের হয়ে এখন পর্যন্ত ২৪৩ ওয়ানডে খেলে ৮৩৫৭ রান করেছেন তামিম। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এই ফরম্যাটের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। টেস্টে ৫১৩৪ রান নিয়ে ফরম্যাটের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এই ওপেনার। টি-টোয়েন্টি থেকে অবসর নিয়ে ফেললেও রেকর্ডের ফোয়ারা ছুটিয়ে গেছেন আগেই। ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে ১ হাজার ৬১৩ রান করা তামিম এই ফরম্যাটে দেশের প্রথম ব্যাটার হিসেবে ১ হাজার রান করেছেন।

     

    জাতীয় দলে আসার পর তামিম ইকবাল প্রথম চমক দেখান ২০০৭ ক্রিকেট বিশ্বকাপে। সেবার প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৫৩ বলে ৫১ করেন তিনি যা পরিস্থিতির বিচারে দেশের ক্রিকেটের অন্যতম সেরা ইনিংস হিসেবে বিবেচিত হয়ে আসছে।

     

    ২০০৯ মৌসুমের জুলাই-আগস্ট মাসে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরে তামিম ইকবাল তার প্রথম টেস্ট শতক করেন। ওয়ানডেতে প্রথম শতক আসে আয়ারল্যান্ড দলের বিপক্ষে। ২০১১ সালে তামিম উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন। গ্রেম সোয়ান ও বীরেন্দ্র শেবাগকে পেছনে ফেলে তামিম এ খেতাব জিতে নেন। বাংলাদেশের প্রথম এবং একমাত্র ক্রিকেটার হিসেবে লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখানো ক্রিকেটারও তিনিই।

     

    ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের পর জাতীয় দলে আর খেলা হয়নি তামিমের। সাকিব আল হাসানের সঙ্গে দ্বন্দ্বের জেরে ওয়ানডে বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন দেশসেরা এই ওপেনার। এর কয়েক মাস আগে ওয়ানডের নেতৃত্বও ছাড়েন তিনি। তবে বিপিএল দিয়ে আবারও মাঠে ফিরেছেন তামিম। নেতৃত্ব দিয়ে ফরচুন বরিশালকে জিতিয়েছেন ট্রফি। কিন্তু তামিমের জাতীয় দলে ফেরার বিষয়টি এখনও ধোঁয়াশা। এই বিষয়য়ে বিসিবির সঙ্গে আলোচনায় বসার কথা আছে এই ওপেনারের।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    বিপদ জেনেও মদ কোম্পানির লোগো ছাড়াই মাঠে মোস্তাফিজ, প্রশংসার ঝড়
    খালেদের বোলিং নৈপুন্যে প্রথম সেশন বাংলাদেশের
    সাড়ে তিন বছর পর জাতীয় দলে ডাক পেয়ে উচ্ছসিত ইংলিশ ডিফেন্ডার গোমেজ
    চর আইচা মাধ্যমিক বিদ্যালয় ৩২ তম ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান
    ব্যারিস্টার সাইদুল হক সুমন ফুটবল একাদশ আসছে প্রানের শহর জামালপুরে
    ময়মনসিংহে চ্যাম্পিয়ন ক্রিকেট দলকে পুলিশ সুপার মহোদয়ের শুভেচ্ছা
    মাশরাফি ও সিলেট স্ট্রাইকার্স; কি পাচ্ছে সিলেট?
    আইসিসির সাজা পেলেন বাংলাদেশি পেসার””””
    নোটিশ :