সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৮:০৭ |
শিরোনামঃ
পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন নান্দাইল উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউল ইসলাম রাসেল হতদরিদ্রের মাঝে ঈদ সামগ্রী দিলেন এমপি সিদ্দিকুর রহমান পাটোয়ারী  রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ, সম্পাদক জামিল  নরসিংদীর শিবপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ  সীতাকুণ্ডের কুমিরায় গঙ্গাপূজায় গিয়ে সাগরে ডুবে দুই শিশুর মৃত্যু ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান- শ্যামল  মাদক একটি অভিশপ্ত জীবন আলহাজ্ব সাখাওয়াৎ হোসেন সুমন  পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব শাহ মঞ্জুর মোরশেদ চৌধুরী  যুবলীগ কর্মী আজাদ হত্যাকান্ড; আসামীরা ১১ মাস বাড়ি ছাড়া! কালিয়ায় দুই শতাধিক পরিবার বাড়িতে ঈদ করতে পারছে না  নোয়াখালীতে সৌদিআরব এর সাথে মিল রেখে কিছু সংখ্যক জাগায় ঈদুল আজহা অনুষ্ঠিত হয়। 
  • HOME
  • আন্তর্জাতিক
  • সু চির বাড়ি নিলামে উঠলে ও নেই কোন ক্রেতা
  • সু চির বাড়ি নিলামে উঠলে ও নেই কোন ক্রেতা

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    ছবি: সংগৃহীত হামিদুল ইসলাম,স্টাফ রিপোর্টার

    মিয়ানমারের ক্ষমতাচ্যুত কারান্তরীণ গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির বাড়ি বিক্রির জন্য বুধবার নিলামের আয়োজন করা হয়েছে। বাড়িটি বিক্রি করার জন্য প্রাথমিক মূল্য নির্ধারণ করা হয় প্রায় ৯ কোটি মার্কিন ডলার। কিন্তু কোন ক্রেতা আসেনি বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীরা।

    ইয়াঙ্গুনের ইনয়ে হ্রদের পাশে সু চির পারিবারিক এই বাড়ির ভাগ নিয়ে সু চির সঙ্গে তার ভাই অং সান ও’ এর মধ্যে কয়েক বছরের আইনি লড়াইয়ের পর সুপ্রিম কোর্ট জানুয়ারিতে সেটি বিক্রির নির্দেশ দেয়। সে নির্দেশ মেনেই বাড়িটি নিলামে তোলা হয়েছিল।

     

    আদালতের কর্মকর্তারা বাড়ির সামনের ফটকের বাইরে সকাল ১০ টা থেকেই উপস্থিত ছিলেন। নিলাম শেষ করার আগে তিনবার তারা ক্রেতার জন্য ডাকাডাকি করেন। কিন্তু কেউ সাড়া দেয়নি। নিলামস্থলে কেবল সাংবাদিক ও কর্মকর্তারাসহ সাধারণ পোশাকের পুলিশ উপস্থিত ছিল।

     

    একজন প্রত্যক্ষদর্শী বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, আজ কোনও ক্রেতা না আসায় নিলামের দায়িত্বে থাকা কর্মকর্তারা চলে গেছেন। বিবিসি বার্মিজও এ তথ্য নিশ্চিত করেছে।

     

    এ বিষয়ে তাৎক্ষণিকভাবে সু চির ভাই অং সান ও’র সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। মিয়ানমারের জান্তা সরকারের মুখপাত্রের কাছে তাৎক্ষণিকভাবে মন্তব্য চাওয়া হলেও তিনি এ ব্যাপারে কোন মন্তব্য করেননি।

     

    নোবেল বিজয়ী অং সান সু চি বেশ কিছু মামলায় মিয়ানমারের একটি অজ্ঞাত স্থানে ২৭ বছরের কারাদণ্ড ভোগ করছেন। কিন্তু সু চির সমর্থকরা বলছে, তার বিরুদ্ধে আনা অভিযোগ বানোয়াট।

     

    ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানে ক্ষমতা হারানোর পর থেকেই সু চি কারাগারে আছেন। সু চির বিরুদ্ধে একাধিক মামলা চলছে। কয়েকটি মামলায় তিনি সাজাও পেয়েছেন।

     

    সু চি যুক্তরাজ্য থেকে মিয়ানমারে ফিরে আসার পর তিন দশকের বেশি সময়ের বেশিরভাগই তার বাড়িতেই কাটিয়েছেন। মিয়ানমারের পূর্ববর্তী জান্তা সরকারের অধীনে ১৫ বছর গৃহবন্দী সময়ও এ বাড়িতেই কেটেছে তার।

     

    ২০০০ সালে পারিবারিক এই বাড়ির ভাগ চেয়ে মামলা করেন সু চির ভাই অং সান ও। ২০১৬ সালে এ মামলার রায়ে আদালত পুরো সম্পত্তি ভাই বোনের মধ্যে সমানভাগে ভাগ করার নির্দেশ দেয়।

     

    অং সান ও বাড়িটি নিলামে বিক্রি করার জন্য আদালতে কয়েকবার আবেদন জানিয়ে ব্যর্থ হন। বিষয়টি নিয়ে সু চি এবং তার ভাইয়ের মধ্যে দ্বন্দ্বও বাড়ে। পরে ২০২১ সালে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর সুপ্রিম কোর্ট অং সান ও’ এর বিশেষ আপিলের পক্ষে রায় দিয়ে বাড়িটি নিলামে বিক্রির আদেশ দেয়।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
    বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্পর্কে কিছু তথ্য 
    অগ্নিঝরা তাপমাত্রায় ভুগছে মেহেরপুর গাংনী
    শরিয়তপুরে কৃতিনশা নদীর কবলে শেষ হলো বসত বাড়ি
    সৌদি আরবে ঈদ বুধবার
    বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারা গেছেন
    ইউক্রেনের শীঘ্রই ‘পতন’ হতে পারে: ম্যাক্রোঁ
    গাজায় প্রতিদিন ৩৭ জন মা প্রাণ হারাচ্ছেন
    নোটিশ :