সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৭:৩৭ |
শিরোনামঃ
পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন নান্দাইল উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউল ইসলাম রাসেল হতদরিদ্রের মাঝে ঈদ সামগ্রী দিলেন এমপি সিদ্দিকুর রহমান পাটোয়ারী  রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ, সম্পাদক জামিল  নরসিংদীর শিবপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ  সীতাকুণ্ডের কুমিরায় গঙ্গাপূজায় গিয়ে সাগরে ডুবে দুই শিশুর মৃত্যু ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান- শ্যামল  মাদক একটি অভিশপ্ত জীবন আলহাজ্ব সাখাওয়াৎ হোসেন সুমন  পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব শাহ মঞ্জুর মোরশেদ চৌধুরী  যুবলীগ কর্মী আজাদ হত্যাকান্ড; আসামীরা ১১ মাস বাড়ি ছাড়া! কালিয়ায় দুই শতাধিক পরিবার বাড়িতে ঈদ করতে পারছে না  নোয়াখালীতে সৌদিআরব এর সাথে মিল রেখে কিছু সংখ্যক জাগায় ঈদুল আজহা অনুষ্ঠিত হয়। 
  • HOME
  • জাতীয় >> জেলা সংবাদ
  • আজ পহেলা মে দিবস | প্রতিবছর আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালন করা হয
  • আজ পহেলা মে দিবস | প্রতিবছর আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালন করা হয

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    আজ পহেলা মে দিবস, প্রতিবছর আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালন করা হয় বদ্নার ধরে রেলির মাধ্যমে পালন করেন রাজশাহী ইলেকট্রিক মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন।

    ডা. মো: কাওসার আলী (চৌধুরী)

    বিভাগীয় ব্যুরো প্রধান, রাজশাহী বিভাগ

    মে দিবস হিসেবে পালন করা হয় এই দিনটি। আন্তর্জাতিক শ্রমিক আন্দোলন ও শ্রম অধিকার আদায়ের এ দিনটি বছরের পর বছর ধরে যথাযথ মর্যাদায় পালিত হয়ে আসছে। বিশ্বে বর্তমানে মোট ২০৬ টি দেশ রয়েছে,অথচ শ্রমিকদের সম্মানে মাত্র ৮০ টি দেশ জাতীয় ছুটির দিন হিসেবে এ দিবসটি পালন করে। যাদের নিয়ে এই দিবস তারা এ দিবসটি সম্পর্কে কতটুকু অবগত। আসুন এই পহেলা মে শ্রমিক দিবস এর ইতিহাস সম্পর্কে সংক্ষেপে কিছু জেনে নেওয়া যাক। পহেলা মে কেন শ্রমিক দিবসঃ এই দিবসের সূচনা মূলত।

    আমেরিকান সমাজে আজ থেকে ১২৭ বছর আগে। ১৮৮৬ সালের পহেলা মে আমেরিকানে শুরু হয় শ্রমিক আন্দোলন। অধিকার আদায়ের জন্য শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকরা এই দিনটিতে আন্দোলন করেছিলেন। কারণ সেই সময় এক একজন শ্রমিককে ১৫ থেকে ১৬ ঘন্টা কাজ করতে হতো তার বিনিময়ে শ্রমিকদের পারিশ্রমিক ছিল খুবই স্বল্প। যা দিয়ে তাদের জীবন ধারণ করা পরিবার ও সংসার চালানো খুবই কষ্টকর হতো। এই নিয়ে ধীরে ধীরে ক্ষোভ সৃষ্টি হতে থাকে শ্রমিকদের মনে, তার ঐ বহিঃপ্রকাশ এই শ্রমিক আন্দোলন। ১৮৮৪ সালের ৪ মে শিকাগো শহরে একদল শ্রমিক মালিকপক্ষকে ৮ ঘন্টা কর্ম সময় নির্ধারণ করে দেন। কিন্তু মালিকপক্ষ শ্রমিকদের কথা কোন কর্ণপাত করেন নাই। পরবর্তীতে ১৮৮৬ সালের ৪ই মে।

     

    শিকাগো শহরের এ মার্কেটে শ্রমিকরা আন্দোলন করতে রাজপথে নামেন। রাজপথে শ্রমিকদের আন্দোলন করার সময় হঠাৎ বোমা হামলার ঘটনা ঘটে এতে একজন পুলিশ কর্মকর্তা নিহত হন। এই ঘটনায় পুলিশ ক্ষিপ্ত হয়ে আন্দোলনরত শ্রমিকদের উপর গুলিবর্ষণ করেন। পুলিশের এলোপাতাড়ি গুলি বর্ষণে প্রায় ১০-১২ জন শ্রমিক রাজপথে নিহত হন, আহত হন বহু শ্রমিক। কিন্তু শ্রমিকদের এই বলিযান বিফলে যায়নি। শিকাগো শহরের রক্তাক্ত ইতিহাস ও নিহতের ঘটনায় সারা বিশ্বের সকল শ্রমিকদের মধ্যে আলোড়ন সৃষ্টি করে। তাই এ ঘটনার দুই বছর পর ১৮৮৯ সালে প্যারিসে ফরাসি বিপ্লবের ১০০ বছর পূর্তিতে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেসে শিকাগো শ্রমিক।

    আন্দোলনের দিনটিকে ১৮৯০ সাল থেকে পালনের প্রস্তাব দেওয়া হয়। ১৮৯১ সালে অনুষ্ঠিত দ্বিতীয় কংগ্রেসে প্রস্তাবটি আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়। সেই থেকে শ্রমিকদের কাজের সময়সীমা দৈনিক আট ঘন্টা করে দেওয়া হয়, পাশাপাশি পহেলা মে এই দিনটিকে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়া হয়। এই দিনটিকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়। সেই থেকে আজও মে মাসের প্রথম দিনটিকে শ্রমিক দিবস।

    হিসেবে পালন করা হয়। বাংলাদেশে মে দিবসঃ বিশ্বের ৯০টি দেশে সরকারিভাবে মে মাসের প্রথম দিনটিকে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে,মিছিল সভা ও বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে এই দিনটি বাংলাদেশেও পালিত হয়। শ্রমিকদের অধিকার ও দাবির প্রতি সম্মান দেখিয়ে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে মে দিবস পালিত হয়। পরবর্তীতে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র লাভ করার পর মে দিবস টি রাষ্ট্রীয় স্বীকৃতি পায়।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    হতদরিদ্রের মাঝে ঈদ সামগ্রী দিলেন এমপি সিদ্দিকুর রহমান পাটোয়ারী 
    রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ, সম্পাদক জামিল 
    এক হাটের পশু অন্য হাটে নেওয়ার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইজিপি
    নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় এক পথচারীর মৃত্যু 
    সখিপুরে পিকআপ ও মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত প্রবাসী
    পোরশায় জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতামূলক সভা
    লালপুরে এক যুগ পর যুবলীগ ইউনিয়ন শাখা’র ত্রীবার্ষিক সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত 
    কাউনিয়ায় জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় আহত ৩ 
    নোটিশ :