রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১:৫৭ |
শিরোনামঃ
আগামী ২১ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে পটুয়াখালীর বাউফল উপজেলার উপজেলা পরিষদ নির্বাচন প্রার্থীর ভাইয়ের বাড়িতে মৃত ব্যক্তির নামে দোয়া মিলাত করে নির্বাচনী প্রচারণা আদিতমারীতে জেলা পরিষদের চেয়ারম্যানের অনুদান প্রদান  সখীপুরে সংসদ সদস্যকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন ল্যাট্রিনের গর্তে পড়া ছাগল উদ্ধার করতে গিয়ে নিহত ১ গুরুতর আহত ১ কুষ্টিয়া সদর ভূমি কর্মকর্তা না থাকাই নাম খারিজ বন্ধ ফুলছড়িতে নারী কল্যাণ ফেডারেশনের বার্ষিক সভা অনুষ্ঠিত কুমিল্লা দেবিদ্দার ভয়াবহ ক্রিস্টাল মেথ আইস সহ আটক ৩ মাদক ব্যবসায়ী শরীয়তপুরে অগ্নিকান্ডে ৯ টি দোকান পুরে ছাই লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত ডাক্তার না থাকায় উন্নত সেবা থেকে বঞ্চিত
  • HOME
  • অর্থনীতি >> সারাদেশ
  • প্রথমবার বিদেশে গেল দেশের উৎপাদিত চাইনিজ বাঁধাকপি
  • প্রথমবার বিদেশে গেল দেশের উৎপাদিত চাইনিজ বাঁধাকপি

    দৈনিক দেশ প্রতিদিন
    সংবাদটি শেয়ার করুন

    মোঃ জামাল হোসেন, স্টাফ রিপোর্টার 

    আলু টমেটো মিষ্টি কুমড়ার পর এবার বিদেশে রপ্তানি হল বাংলাদেশের উৎপাদিত চাইনিজ বাঁধাকপি সাভারে উৎপাদিত এসব পাতাকপি চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে তাই ওয়ানে রপ্তানি করা হয়েছে।

    ১৩ টন করে ২৬ টন চাইনিজ বাঁধাকপি তাইওয়ানে রপ্তানি করা হয়। এসব রপ্তানি করেছে ঢাকার মিরপুরে ভারুন অ্যাগ্রো কেয়ার নামের একটি প্রতিস্ঠান। প্রতিষ্ঠানের কর্মকর্তা সাদিকুল ইসলাম দৈনিক দেশ প্রতিদিন কে বলেন,এবার প্রথমবার চাইনিজ বাঁধাকপি বিদেশে রপ্তানি করা হয়েছে।

     

    এসব কপি উৎপাদিত হয়েছে সাভারে।সরাসরি কৃষকের কাছ থেকে কিনে আমরা রপ্তানি করেছি এক একটি কফির ওজন আড়াই থেকে চার কেজি পর্যন্ত।

     

    ১৩ করে ২৬ টন দুই কনটেইনারে তাইওয়ানে রপ্তানি করা হয়েছে জানিয়ে সাদিকুল ইসলাম বলেন, এই সবজি সে দেশে পৌঁছার পর কতটুকু গুরুত্ব পায় তার উপর নির্ভর করছে আগামী রপ্তানি।

     

    যদি ভালো সারা মিলি তাহলে আমরা চাষাবাদ শুরু করব। অন্যদেরকে উদ্যোক্ত করব এবং আগামী বছর রপ্তানি করব।এ প্রসঙ্গে চট্টগ্রাম সমুদ্র বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের রোগতত্ত্ববিদ, সৈয়দ মুনিরুল হক দৈনিক দেশ প্রতিদিন কে বলেন এর আগেও চট্টগ্রাম দিয়ে দেশি ফুলকপি বাঁধাকপি মিষ্টি কুমড়া মিষ্টি আলু টমেটো ও কাঁচা কলা রপ্তানি করা হয়েছে।

     

    এরই ধারাবাহিকতায় এবার প্রথম রপ্তানি হল চাইনিজ বাঁধাকপি। এসব বাঁধাকপি সাভারে একজন কৃষি কর্মকর্তার তত্ত্ববোধনে চাষাবাদ হয়েছে। আমাদের কাছে আবেদন করার পরে যাচাই বাছাই করে রপ্তানির অনুমতি দেয়া হয়েছে আমরা চাই দেশের উৎপাদিত সবজি বেশি করে বিদেশে রপ্তানি হোক। এতে দেশের কৃষকরা অধিক লাভবান হবেন।

    সংবাদটি শেয়ার করুন

    Read More..

    এসএসসির ফল প্রকাশ আগামীকাল রবিবার
    মানিকগঞ্জের পাইলট সন্তান চট্টগ্রামে নিহত
    কর্ণফুলীতে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, পাইলটের মৃত্যু রাতে নদী থেকে বিমানটি উদ্ধার
    হজ কর্মসূচি – ২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
    দেশের বিভিন্ন জায়গায় কালবৈশাখী ঝড়ের পূর্ভাবাস দেওয়া হয়েছে
    মধ্যপ্রাচ্যে সংঘাত হলে প্রভাব পড়বে বাংলাদেশে: প্রধানমন্ত্রী
    সিরাজগঞ্জ জেলা সকল ভোটার ভাই ও বোনদের জন্য জরুরী দিকনির্দেশনা
    ঐতিহাসিক বাংলার বৃহত্তম প্রিয় চলনবিল
    নোটিশ :